রমজান মাসের ভোগ্যপণ্যের দাম সহনীয় রাখতে আমদানি সহজ করার নির্দেশ - Jn24 News

রমজান মাসের ভোগ্যপণ্যের দাম সহনীয় রাখতে আমদানি সহজ করার নির্দেশ

লেখক: প্রতিবেদক ঢাকা
প্রকাশ: ডিসেম্বর ১১, ২০২২

জেএন ২৪ নিউজ ডেস্ক: রমজান মাসে ব্যবহৃত ভোগ্যপণ্যের মূল্য সহনীয় পর্যায়ে রাখা আর এসব পণ্যের পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত করতে আমদানি ঋণপত্র (এলসি)খোলা সহজ ও নগদ মার্জিন হার কমিয়ে আনতে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

ব্যাংক কোম্পানী আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে রবিবার জারি করা এ সংক্রান্ত সার্কুলার সব বাণিজ্যিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

বিআরপিডির পরিচালক মাকসুদা বেগম স্বাক্ষরিত ‘আমদানি ঋণপত্র স্থাপনের ক্ষেত্রে নগদ মার্জিন সংরক্ষণ প্রসঙ্গে’ শীর্ষক ওই সার্কুলারে বলা হয়েছে, আসন্ন পবিত্র রমজান মাসে ভোজ্যতেল, ছোলা, ডাল, মটর, পেঁয়াজ, মসলা, চিনি এবং খেজুরের মূল্য সহনীয় পর্যায়ে রাখাসহ পর্যাপ্ত সরবরাহ নিশ্চিতকল্পে উক্ত পণ্যসমূহের আমদানি ঋণপত্র স্থাপনের ক্ষেত্রে সংরক্ষিতব্য নগদ মার্জিনের হার ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে ন্যূনতম পর্যায়ে রাখার জন্য নির্দেশনা প্রদান করা হলো।

ঈদকে সামনে রেখে বাজারে পণ্যের সরবরাহ বৃদ্ধি এবং দাম সহনীয় রাখতে যাতে ঋণপত্র খোলা সহজ ও ব্যয় কমে আসে। বাজারমূল্যে স্থিতিশীল থাকে এবং বাজারে রোজায় ব্যবহৃত এসব পণ্যে যথেষ্ট সরবরাহ থাকে।

বাংলাদেশ ব্যাংকের এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে এবং পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত কার্যকর থাকবে উল্লেখ করে সার্কুলারে বলা হয়েছে, এর বাইরে আগে জারিকৃত সার্কুলারে অন্যান্য পণ্য আমদানির ক্ষেত্রে উল্লেখিত শর্ত ও নির্দেশনা বহাল থাকবে।