1. admin@jn24news.com : admin :
  2. mail.bizindex@gmail.com : newsroom :
মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ০৪:২৬ পূর্বাহ্ন

মিয়ানমারের কোকো দ্বীপপুঞ্জে গোপন ঘাঁটি বানাচ্ছে চীন, ভারতের উদ্বেগ

  • Update Time : রবিবার, ২ এপ্রিল, ২০২৩
  • ৪৪ Time View

জেএন ২৪ নিউজ ডেস্ক: বঙ্গোপসাগরে অবস্থিত ভারতের কৌশলগত আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের মাত্র ৫৫ কিলোমিটার উত্তরে অবস্থিত মিয়ানমারের কোকো দ্বীপপুঞ্জ। দ্বীপটির সাম্প্রতিক স্যাটেলাইট চিত্র ভারতীয় নিরাপত্তা সংস্থার মধ্যে তৈরি করেছে গভীর উদ্বেগ। ছবি দেখে দেশটির নিরাপত্তা সংস্থার মধ্যে শঙ্কা শীঘ্রই বিচ্ছিন্ন দ্বীপপুঞ্জের বৃহত্তম গ্রেট কোকো দ্বীপ থেকে সামুদ্রিক নজরদারি অভিযান পরিচালনা করতে চায় মিয়ানমার।

ভারতীয় গণমাধ্যমগুলোতে চীনের ইন্ধনে কোকো দ্বীপে মিয়ানমারের সামরিক ঘাঁটি স্থাপন নিয়ে একাধিক প্রতিবেদন প্রকাশিত হয়েছে। দ্বীপটির কৌশলগত অবস্থানের কারণেই মূলত নয়াদিল্লির দুশ্চিন্তা বেড়েছে। পূর্বেও দ্বীপটি দক্ষিণ এশিয়ার বিশ্লেষক ও নীতিনির্ধারকদের মধ্যে একটি বিতর্কিত বিষয় ছিল কেননা কোকো দ্বীপপুঞ্জ এই অঞ্চলে ভূ-রাজনৈতিক ষড়যন্ত্রের জন্য বেশ পরিচিত নাম।

নব্বইয়ের দশকের গোড়ার দিকে মিয়ানমার নিজেই দ্বীপপুঞ্জে চীনা গোয়েন্দা সুবিধার অনুমতি দিয়েছে। তবে এর অস্তিত্বের খুব কম প্রমাণ থাকা সত্ত্বেও ভারী আবহাওয়াযুক্ত রাডার স্টেশন ছাড়াও দ্বীপগুলি প্রায়ই প্রতিবেশী দেশগুলির দৃষ্টি আকর্ষণ করেছে নানা কারণে।

দ্বীপগুলিতে সামরিক আধুনিকীকরণ এবং বর্ধিত কার্যকলাপের লক্ষণগুলি আবির্ভূত হয়েছে এবং সন্দেহ করা হচ্ছে চীনা রাডার স্টেশনের পরিবর্তে দ্বীপগুলো বিমান চলাচলের উপযোগী হতে পারে বলে নিরাপত্তা সংশ্লিষ্টদের ধারণা যে কারণেই এটি নিয়ে দেখা দিয়েছে গভীর উদ্বেগ।

স্যাটেলাইট ইমেজ বিশেষজ্ঞ ম্যাক্সার টেকনোলজিসের ২০২৩ সালের জানুয়ারী থেকে তোলা ছবিগুলি গ্রেট কোকো দ্বীপে নির্মাণ কার্যকলাপের নতুন মাত্রার ইঙ্গিত করছে বলে ভারতীয় গণমাধ্যম দাবি করছে। দৃশ্যমান দুটি নতুন হ্যাঙ্গার, একটি নতুন কজওয়ে যাকে আবাসন ব্লক বলে মনে হচ্ছে, একটি নতুন ২ হাজার ৩০০ মিটার রানওয়ে এবং রাডার স্টেশনের কাছাকাছি স্থাপনা দৃশ্যমান।

আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ বঙ্গোপসাগরে ভারতের পূর্বাঞ্চলীয় নৌবহরকে কৌশলগত গভীরতা প্রদান করে এবং মালাক্কা প্রণালীতে কমান্ড পন্থা প্রদান করে এবং এর কাছাকাছি কোনো উন্নয়ন উপেক্ষা করা ভবিষ্যতে দেশের জন্য ব্যয়বহুল হতে পারে।

দ্বীপগুলির সাথে সংযোগকারী কজওয়ের ঠিক বাইরে মার্চের শেষের দিকে গ্রেট কোকোর দক্ষিণ প্রান্তে ভূমি সাফ করার প্রচেষ্টার প্রমাণও দেখা যেতে পারে বলে নিরাপত্তা সংস্থার অনুমান। ভবিষ্যতের আরও স্থাপনা পর্যবেক্ষণ করে নতন তথ্য পাওয়া যেতে পারে। মিয়ানমার গত দুই বছরে গৃহযুদ্ধের কারণে বিশ্বব্যাপী বিচ্ছিন্ন হয়ে পড়েছে এবং তাতমাদও নামে পরিচিত সামরিক জান্তাকেও আগের চেয়ে কম শক্তিশালী দেখাচ্ছে।

চীন মালাক্কা প্রণালীকে বাইপাস করার উপায় হিসাবে ভারত মহাসাগরের সমুদ্রপথে প্রবেশের জন্য চীন-মিয়ানমার অর্থনৈতিক করিডোরের মাধ্যমে দেশে একটি বড় বিনিয়োগ করেছে যা চীনের পূর্ব উপকূলে জাহাজ চলাচলের জন্য একটি গুরুত্বপূর্ণ সমুদ্রপথ হিসেবে কাজ করেছে। সেইসঙ্গে চীনের ইউনান প্রদেশে স্থল পথে সরাসরি শক্তি আমদানির ট্রানজিট হিসেবেও কাজ করছে।

এটা কোন গোপন বিষয় নয় যে ভারত, জাপান এবং ফিলিপাইনসহ এশিয়ার দেশগুলো পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্র, পশ্চিমের অস্ট্রেলিয়া ভারত মহাসাগর অঞ্চলে চীনের ক্রমবর্ধমান প্রভাব নিয়ে চিন্তিত এবং সতর্ক।

মিয়ানমারের সামরিক অভ্যুত্থান দেশটিতে বেইজিংয়ের প্রভাব বাড়িয়েছে বলে যথেষ্ট প্রমাণ রয়েছে। মায়ানমারের সশস্ত্র বাহিনী দেশের বৃহৎ অংশকে নিয়ন্ত্রণ করতে সংগ্রাম করছে এবং অর্থনীতি অবাধে, চীন শাসনের সুবিধা নিচ্ছে এবং আপাতত তার বিনিয়োগ রক্ষা করছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

চীনা কোম্পানিগুলি বর্তমানে গভীর জল বন্দরের মতো বড় অবকাঠামো প্রকল্প তৈরি করছে বলে ধারণা নিরাপত্তা সংশ্লিষ্টদের। অপরদিকে সামরিক জান্তা তাদের রক্ষার জন্য রেখে যাওয়া কয়েকটি সৈন্য বরাদ্দ করছে।

অভ্যন্তরীণভাবে তাতমাদো বিস্তৃত চীনা উন্নয়নের সঙ্গে মিলিত হয়ে কোকো দ্বীপপুঞ্জের সামরিকীকরণ, ভারত এবং দেশটির নৌবাহিনীর জন্য গুরুত্বপূর্ণ নিরাপত্তা চ্যালেঞ্জ তৈরি করতে পারে বলে ধারণা করা হচ্ছে। এটা উপেক্ষা করা অসম্ভব যে সাম্প্রতিক উন্নয়নগুলো এই অঞ্চলে ভারতের কৌশলগত স্বার্থের জন্য ব্যাপক প্রভাব ফেলবে। কারণ নয়াদিল্লি দক্ষিণ এশিয়ায় চীনের ক্রমবর্ধমান প্রভাব মোকাবেলা করতে চায়।

কোকো দ্বীপের উন্নয়নগুলি প্রকাশ্যে আসার সাথে সাথে, ভারত শীঘ্রই চীনের সঙ্গে ক্রমবর্ধমানভাবে সংযুক্ত একটি দেশে কাছাকাছি নতুন এক বিমানঘাঁটির মুখোমুখি হতে পারে। আরও উদ্বেগের বিষয় হল চীন যদি মিয়ানমারের সামরিক জান্তার ওপর চাপ প্রয়োগ করে, অর্থনৈতিক বিনিয়োগের জন্য গ্রেট কোকোর কাছ থেকে নজরদারি ফ্লাইট থেকে অর্জিত নৌ গোয়েন্দা তথ্য ব্যবহার করে, তাহলে এটি বেইজিংকে নয়াদিল্লির ওপর একটি গুরুত্বপূর্ণ আঞ্চলিক সুবিধা প্রদান করবে।

ভারতীয় নৌবাহিনীর ওপর নজরদারির জন্য চীন মিয়ানমারকে ব্যবহার করতে পারে এমন উদ্বেগ নতুন নয়, বিশেষ করে গ্রেট কোকোর প্রসঙ্গে। কোকো দ্বীপ চেইনের সাম্প্রতিক ইতিহাসে ষড়যন্ত্র তত্ত্ব প্রাধান্য পেয়েছে। তাদের নির্মূল করার প্রচেষ্টা সত্ত্বেও, তারা গ্রেট কোকোর আশেপাশের প্রায় সমস্ত তত্ত্বকে আন্ডারস্কোর করে মিয়ানমারের সামরিক উপস্থিতিকে শক্তিশালী করার জন্য যেকোনো কার্যকলাপের সঙ্গে এর পিছনে চীনা হাত রয়েছে বলে দেখা যায়।

তবে এখন পর্যন্ত দৃশ্যমান বাস্তবতার থেকে চীনা গোয়েন্দা পোস্টের গুজব বেশি ছড়িয়েছে এবং তা অব্যাহত রয়েছে। তবে উপলব্ধ প্রমাণগুলো তাতমাদোর মাধ্যমে পরিচালিত সুবিধাগুলোরই ইঙ্গিত প্রদান করে। একটি অস্তিত্বহীন চীনা রাডার পোস্টের পরিবর্তে, বঙ্গোপসাগরে শীঘ্রই মিয়ানমারের বিমান বাহিনীর হোস্টিং করা বিমানঘাঁটি পরিচালনা করতে দেখা যেতে পারে।

গ্রেট কোকো দ্বীপের তাৎপর্য এবং ভারত মহাসাগর জরিপ করার জন্য বিমানের ভিত্তি হিসেবে এর উপযোগিতা বাড়ছে। ম্যাক্সারের প্রকাশিত সাম্প্রতিক ছবিগুলি প্রমাণ যোগ করে যে দ্বীপপুঞ্জের সুবিধাগুলো ক্রমাগতভাবে আপগ্রেড করা হচ্ছে। রানওয়ে লম্বা করা হয়েছে এবং সীমিত জমি পুনরুদ্ধার প্রকল্পের সঙ্গে মিলিত করে নতুন হ্যাঙ্গার তৈরি করা হচ্ছে।

মিয়ানমারে সামরিক জান্তা আবারও পশ্চিমা নিষেধাজ্ঞার দ্বারা বিচ্ছিন্ন হয়ে যাওয়া এবং দেশের অভ্যন্তরে অস্থিতিশীলতার কারণে এবং বেইজিং ও পশ্চিমের মধ্যে সম্পর্কের সঙ্গে তিয়ানানমেন স্কোয়ারের পর থেকে তাদের সর্বনিম্ন ভাটায় রয়েছে। পরিস্থিতিগুলো ১৯৮৮ সালের ঘটনাগুলোকেই প্রতিফলিত করে, এমনকি তার থেকেও বেশি কিছু। বর্তমানে মিয়ানমারের জান্তার অল্প কিছু বন্ধু বাকি আছে এবং অবশিষ্ট কিছু সম্পদ টিকিয়ে রাখার জন্য চীনের ওপর দেশটির নির্ভরশীলতা ক্রমবর্ধমান।

যদি, অদূর ভবিষ্যতে, মায়ানমার বেসটিকে সম্পূর্ণরূপে প্রতিষ্ঠিত এবং কার্যকরী করতে পারে, তাহলে নজরদারি ফ্লাইটগুলো সহজেই আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ থেকে এবং ভারতের সামুদ্রিক নিরাপত্তাকে ঝুঁকির মধ্যে ফেলতে পারে।

চীনের সুপ্রতিষ্ঠিত গোয়েন্দা অনুশীলনের সঙ্গে গ্রেট কোকোর স্থানীয় গোয়েন্দারা গুপ্তচরবৃত্তি বা সম্মতির মাধ্যমে বেইজিং এবং সাংহাইয়ের পথ খুঁজে পেতে পারে। ভারতের জন্য, বঙ্গোপসাগরের এই দ্বীপপুঞ্জটি এখন সক্রিয় উদ্বেগের উত্স হয়ে উঠতে পারে কারণ নয়াদিল্লি এবং বেইজিংয়ের মধ্যে সম্পর্কের উন্নতির কোনও লক্ষণ দেখা যাচ্ছে না।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2019 Breaking News
Theme Customized By BreakingNews