1. admin@jn24news.com : admin :
  2. mail.bizindex@gmail.com : newsroom :
সোমবার, ০৬ মে ২০২৪, ০৬:৩৮ পূর্বাহ্ন

বৃহৎ মার্কিন কোম্পানিগুলো রাশিয়ার সঙ্গে পুনরায় ব্যবসা করতে চায়

  • Update Time : বুধবার, ৯ আগস্ট, ২০২৩
  • ৬৭ Time View

জেএন ২৪ নিউজ ডেস্ক: ইউক্রেনে হামলার কারণে আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়নের হাজার হাজার নিষেধাজ্ঞার মুখে পড়েছে রাশিয়া। এ অবস্থায় আমেরিকার বড় বড় কোম্পানিগুলি রাশিয়ার সঙ্গে বাণিজ্যিক ছিন্ন করতে বাধ্য হয় কিংবা অনেকখানি কমিয়ে ফেলে। কিন্তু যুদ্ধ শুরুর দেড় বছর পেরিয়ে গেলও কোম্পানিগুলো রাশিয়ার বাজারের লাভজনক বিকল্প খুঁকে বের করতে পারেনি। কয়েক দশকেও তা সম্ভব হবে না বলে আশঙ্কা। এ অবস্থায় বড় বড় মার্কিন কোম্পানিগুলো রাশিয়ার সঙ্গে পুনরায় ব্যবসায়িক সহযোগিতা শুরু করতে চাচ্ছে।

আমেরিকার হিউস্টনে রাশিয়ার কনসাল জেনারেল আলেকজান্ডার জাখারভের বরাত দিয়ে বুধবার এ খবর দিয়েছে রুশ বার্তা সংস্থা ‘তাস’।

জাখারোভ মার্কিন ব্যবসায়ীদের সঙ্গে রাশিয়ার সহযোগিতার সম্ভাবনা সম্পর্কে বলেছেন, আমেরিকার বড় বড় কোম্পানিগুলো রাশিয়ার সঙ্গে আবার সহযোগিতা শুরু করতে ইচ্ছুক। আমেরিকার ব্যবসায়ীরা রাশিয়ার বৃহৎ বাজার হারাতে চায় না এবং তারা চায় না এই বাজারটি অন্যরা দখল করুক।

তিনি আরও বলেন, আফ্রিকা এবং লাতিন আমেরিকায় মার্কিন ব্যবসায়ীদের জন্য আকর্ষণীয় নয়া প্রকল্প রয়েছে ঠিকই। কিন্তু এইসব প্রকল্প রাশিয়ায় যেসব প্রকল্পে মার্কিন ব্যবসায়ীরা যুক্ত ছিল তাদের জন্য লাভজনক বিকল্প নয়।

রুশ এই কূটনীতিক আরও বলেন: ভবিষ্যতে রাশিয়ার বৃহৎ বাজার হাতছাড়া করার আশঙ্কায় মার্কিন ব্যবসায়ীরা ক্ষুব্ধ। নয়া সাপ্লাই চেইন গড়ে তোলা অসম্ভব না হলেও এর পেছনে কয়েক দশক সময় লেগে যেতে পারে বলে তিনি মন্তব্য করেন। তবে বাস্তবতা হলো মার্কিন কোম্পানিগুলো রাশিয়ার সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক পুনরায় শুরু করতে আগ্রহী।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2019 Breaking News
Theme Customized By BreakingNews