1. admin@jn24news.com : admin :
  2. mail.bizindex@gmail.com : newsroom :
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৫:২৩ পূর্বাহ্ন

এসএমই খাতের উন্নয়নে অন্তত ৮ টি দেশের সঙ্গে মুক্তবাণিজ্য চুক্তি দরকার: পরিকল্পনা প্রতিমন্ত্রী

  • Update Time : বুধবার, ১০ মে, ২০২৩
  • ৮৫ Time View

জেএন ২৪ নিউজ ডেস্ক : এসএমই খাতের উন্নয়নে সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা গ্রহণ করতে ডেটাবেজ তৈরি করা প্রয়োজন বলে জানিয়েছেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। একইসঙ্গে জরুরি ভিত্তিতে অন্তত আটটি দেশের সঙ্গে মুক্তবাণিজ্য চুক্তি করা প্রয়োজন বলেও উল্লেখ করেছেন তিনি।

বুধবার রাজধানীর আগারগাঁও পর্যটন ভবনে এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এসব বলেন। ‘এলডিসি গ্র্যাজুয়েশন অব বাংলাদেশ: চ্যালেঞ্জেস অ্যান্ড অপরচুনেটিজ ফর এসএমই’ শীর্ষক সেমিনারের আয়োজন করে এসএমই ফাউন্ডেশন এবং জার্মান উন্নয়ন সংস্থা এফইএস বাংলাদেশ।

ড. শামসুল আলম বলেন, জরুরি ভিত্তিতে অন্তত আটটি দেশের সঙ্গে মুক্তবাণিজ্য চুক্তি করা প্রয়োজন। এখন পর্যন্ত শুধু শ্রীলংকা ও ভূটানের সঙ্গে এই চুক্তি করা সম্ভব হয়েছে। তাই এক্ষেত্রে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে বাণিজ্য মন্ত্রণালয়ের উদ্যোগ দরকার। পাশাপাশি এসএমই খাতের উন্নয়নে সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা গ্রহণ করতে এসএমই ডেটাবেজ তৈরি প্রয়োজন বলেও মনে করেন তিনি।

এসময় এলডিসি থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার চ্যালেঞ্জ মোকাবেলায় বাংলাদেশের এসএমই খাতের জন্য সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা প্রয়োজন বলে জানান উপস্থিত বিশেষজ্ঞরা। সেই সঙ্গে পণ্যের উৎপাদন ব্যয় কমানোর পাশাপাশি মান এবং দরকষাকষির ক্ষমতা বাড়ানো দরকার বলেও জানান তারা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক আবু হেনা রেজা হাসান মূল প্রবন্ধে বলেন, বাংলাদেশের এসএমই খাতের দক্ষ জনশক্তি ও ব্যবস্থাপক এবং প্রযুক্তির অভাব রয়েছে। এসব সমস্যা সমাধানে এসএমই খাতের উন্নয়নে প্রশিক্ষণ, প্রযুক্তি উন্নয়ন দক্ষ ব্যবস্থাপক গড়ে তুলতে সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা প্রয়োজন। সেই সাথে পণ্যের মান নিশ্চিত করতে মান নিয়ন্ত্রক প্রতিষ্ঠানগুলোকে শক্তিশালী করা, মেধা স্বত্ত্ব নিশ্চিত করতে এসএমই প্রতিষ্ঠানগুলোর জন্য আলাদা কর্তৃপক্ষ গঠন করা প্রয়োজন।

এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমানের সভাপতিত্বে সেমিনারে স্বাগত বক্তব্য দেন ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান।

এছাড়া অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শেখ ফয়েজুল আমীন ও এফবিসিসিআই এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোস্তফা আজাদ চৌধুরী বাবুসহ প্রমুখ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2019 Breaking News
Theme Customized By BreakingNews