1. admin@jn24news.com : admin :
  2. mail.bizindex@gmail.com : newsroom :
বুধবার, ০৮ মে ২০২৪, ১২:২৬ পূর্বাহ্ন

এ বছর সাহিত্যে নোবেল পেলেন নরওয়ের জন ফস

  • Update Time : বৃহস্পতিবার, ৫ অক্টোবর, ২০২৩
  • ৬১ Time View

জেএন ২৪ নিউজ ডেস্ক: এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছেন নরওয়েজিয়ান সাহিত্যিক ও নাট্যকার জন ফস। বৃহস্পতিবার বাংলাদেশ সময় বিকাল ৫টায় নোবেল কমিটি সাহিত্যে নোবেল পুরস্কার ঘোষণা করে।

বিবৃতিতে বলা হয়, ২০২৩ সালের সাহিত্যে নোবেল পুরস্কার নরওয়েজিয়ান লেখক জন ফসকে দেওয়া হয়েছে। তার উদ্ভাবনী নাটক এবং গদ্য অকথ্য বিষয়কে ফুটিয়ে তুলেছেন।

নরওয়েজিয়ান নাইনর্স্ক ভাষায় সাহিত্য রচনা করেন ফস। তিনি বিভিন্ন নাটক, উপন্যাস, কবিতা সংগ্রহ, প্রবন্ধ, শিশুদের বই রচনা করেছেন। তার সাহিত্যকর্মের মধ্যে অনুবাদ সাহিত্যও রয়েছে। জন ফস ১৯৫৯ সালে নরওয়ের পশ্চিম উপকূলের হাউজসুন্ডে জন্মগ্রহণ করেন। বিশ্বের তুমুল জনপ্রিয় নাট্যকারদের একজন তিনি। তার প্রথম উপন্যাস লাল, কালো ১৯৮৩ সালে প্রকাশিত হয়।

এর আগে, গত বুধবার ঘোষণা করা হয় রসায়নে নোবেলজয়ীদের নাম। রসায়নে নোবেল বিজয়ী তিনজন হলেন- মৌঙ্গি জি বাওয়েন্দি, লুইস ই ব্রুস এবং আলেক্সি আই. একিমভ। কোয়ান্টাম ডট আবিষ্কার এবং সংশ্লেষণের জন্য তারা এই পুরস্কারে ভূষিত হয়েছেন।

এর আগে মঙ্গলবার পদার্থবিজ্ঞানে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। চলতি বছর পদার্থ বিজ্ঞানে নোবেল জিতেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও সুইডেনের তিন বিজ্ঞানী। ইলেকট্রন গতিবিদ্যার গবেষণায় বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে তাদেরকে এই পুরস্কার দিয়েছে নোবেল কমিটি।

পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কারজয়ী তিন বিজ্ঞানী হলেন- যুক্তরাষ্ট্রের পিয়েরে আগস্টিনি, জার্মানির ফেরেঙ্ক ক্রাউজ ও সুইডেনের অ্যান ল’হুইলিয়ার।

এর আগে গত সোমবার চিকিৎসাবিজ্ঞানে নোবেলজয়ীদের নাম ঘোষণার মধ্য দিয়ে শুরু হয় নোবেল পুরস্কার ঘোষণা। এবার চিকিৎসাবিজ্ঞানে নোবেল পুরস্কার পেয়েছেন ক্যাটালিন ক্যারিকো এবং ড্রু ওয়েইসম্যান। করোনাভাইরাস প্রতিরোধী এমআরএনএ ভ্যাকসিন তৈরির জন্য নিউক্লিওসাইড বেস পরিবর্তন সম্পর্কিত আবিষ্কারের জন্য তাদের এই পুরস্কারে ভূষিত করা হয়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2019 Breaking News
Theme Customized By BreakingNews