1. admin@jn24news.com : admin :
  2. mail.bizindex@gmail.com : newsroom :
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৮:২২ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
ফরিদপুরে দুই সহোদর হত্যা: চেয়ারম্যান ও ইউপি সদস্যকে ধরিয়ে দিতে পুরস্কার ঘোষণা ভারতীয় তিন কোম্পানির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা যদি বন্ধু হও সীমান্তে অহরহ গুলি কেন, ভারতকে ফারুক বাংলাদেশ কংগ্রেসের ঈদ পুনর্মিলনী ও মতবিনিময় সভা অনুষ্ঠিত খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘণ্টাব্যাপী বৈঠক সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন দেখে লজ্জিত শাহবাজ শরিফ ভোটের মাঠ থেকে স্বজনদের সরাতে পারেননি আ.লীগের মন্ত্রী-এমপিরা কক্সবাজার জেলায় কত রোহিঙ্গা ভোটার, তালিকা চান হাইকোর্ট গ্যাটকো দুর্নীতি মামলার অভিযোগ গঠনের শুনানি ২৫ জুন

দেশে রেমিট্যান্সে সুবাতাস, ১৬ দিনে এল ১.১৫ বিলিয়ন ডলার

  • Update Time : রবিবার, ১৮ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৪৫ Time View

জেএন ২৪ নিউজ ডেস্ক: দেশে প্রবাসী আয়ে সুবাতাস বইছে। চলতি মাসের (ফেব্রুয়ারি) প্রথম ১৬ দিনে প্রায় ১.১৫ বিলিয়ন (১১৪ কো‌টি ৯৯ লাখ) ডলার দেশে পাঠিয়েছেন প্রবাসীরা। বৈধপথে ও ব্যাংকিং চ্যানেলে পাঠানো এই রেমিট্যান্স ডলারপ্রতি ১১০ টাকা হিসেবে ১২ হাজার ৬৫০ কোটি টাকা।

গত মাসে রেমিট্যান্স এসেছে ২১০ কোটি ডলার ও গত বছরের ফেব্রুয়ারিতে এসেছিল ১৫৬ কোটি ডলার। মাসের এখনো অর্ধেক বাকি থাকায় প্রবাসী আয় আগের পরিমাণকে ছাড়িয়ে যেতে পারে।

সংশ্লিষ্টরা বলছেন, সামনে রমজান মাস থাকায় চলতি মাসের বাকি দিনগুলোতে প্রবাসীরা দেশে বেশি টাকা পাঠাবেন। ফলে স্বাভাবিকভাবেই গত মাসের চাইতে এই মাসে রেমিট্যান্স বেশি আসবে।

রবিবার বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদন থেকে জানা যায়, চলতি মাসে পাঠানো রেমিট্যান্সের মধ্যে সবচেয়ে বেশি ৯৫ কোটি ৬৫ লাখ ডলার এসেছে বেসরকারি ব্যাংকগুলোর মাধ্যমে। এ ছাড়া রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর মাধ্যমে ১৩ কোটি ৮৪ লাখ ডলার, বিশেষায়িত একটি ব্যাংকের মাধ্যমে ৫ কোটি ২৫ লাখ মার্কিন ডলার এবং বিদেশি ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ২৫ লাখ মার্কিন ডলার।

হালনাগাদ প্রতিবেদনে অনুযায়ী, চলতি বছরের জানুয়ারি মাসে দেশে রেমিট্যান্স এসেছিল ২১০ কোটি মার্কিন ডলার। আর ২০২৩ সালের জানুয়ারিতে রেমিট্যান্স আসে ১৯৫ কোটি ৮৮ লাখ ডলার, ফেব্রুয়ারিতে ১৫৬ কোটি ডলার, মার্চে ২০২ কোটি, এপ্রিলে ১৬৮ কোটি, মে মাসে ১৬৯ কোটি, জুনে ২২০ কোটি, জুলাইয়ে ১৯৭ কোটি, আগস্টে ১৫৯ কোটি ৯৪ লাখ, সেপ্টেম্বর মাসে ১৩৩ কোটি, অক্টোবরে ১৯৭ কোটি, নভেম্বর ১৯৩ কোটি এবং ডিসেম্বরে প্রবাসীরা পাঠিয়েছিলেন ১৯৯ কোটি ডলার।

২০২২-২৩ অর্থবছরে দেশে মোট রেমিট্যান্স এসেছে ২ হাজার ১৬১ কোটি ৭ লাখ মার্কিন ডলার। তার আগের ২০২১-২০২২ অর্থবছরে মোট রেমিট্যান্স এসেছিল ২ হাজার ১০৩ কোটি ১৭ লাখ মার্কিন ডলার।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2019 Breaking News
Theme Customized By BreakingNews