1. admin@jn24news.com : admin :
  2. mail.bizindex@gmail.com : newsroom :
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৯:৫০ পূর্বাহ্ন

২০২৫ সালে এইচএসসি ও সমমান পরীক্ষা হবে সব বিষয়ে, পূর্ণ নম্বরে

  • Update Time : সোমবার, ১৮ ডিসেম্বর, ২০২৩
  • ৩৯ Time View

জেএন ২৪ নিউজ ডেস্ক: ২০২৫ সালের এইচএসসি ও সমমান পরীক্ষা সব বিষয়ে, পূর্ণ সময়ে ও পূর্ণ নম্বরে অনুষ্ঠিত হবে। সোমবার (১৮ ডিসেম্বর) বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর তপন কুমার সরকার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, ২০২৫ সালের এইচএসসি ও সমমান পরীক্ষা জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড, বাংলাদেশ প্রণীত ২০২৫ সালের পাঠ্যসূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে।

এর আগে ২০২০ সালে করোনা মহমারির কারণে এইচএসসি পরীক্ষা হয়নি। সাবজেক্ট ম্যাপিং করে এইচএসসি ও সমমানে সব শিক্ষার্থীকে পাস করিয়ে দেওয়া হয়। পরে ২০২১ সালে এসএসসি ও এইচএসসি পরীক্ষা শুধু গ্রুপভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়ে পরীক্ষার সময় ও পরীক্ষার নম্বর হ্রাস করে স্বাস্থ্যবিধি মেনে নেওয়া হয়। সেই সিলেবাস কিছুটা বাড়িয়ে ২০২২ সালে নেওয়া হয় এসএসসি ও এইচএসসি পরীক্ষা। সেই বছর পরীক্ষার সময় কিছুটা কম ছিল। চলতি বছরে এসএসসি, এইচএসসি ও সমমানের পরীক্ষা হয়েছে সংক্ষিপ্ত সিলেবাসে। তবে এসএসসির আইসিটি ছাড়া এ দুই পাবলিক পরীক্ষা অন্যান্য বিষয়ে পূর্ণ সময় ও নম্বরে নেওয়া হয়।

আগামী বছর অর্থাৎ ২০২৪ সালের জুন মাসের এইচএসসি ও সমমান পরীক্ষা নেওয়ার কথা আছে। এ পরীক্ষা হবে পূনর্বিন্যাসকৃত সিলেবাসে। এ পরীক্ষা পূর্ণ নম্বরে ও সব বিষয়ে অনুষ্ঠিত হবে। তবে ২০২৫ সালে স্বাভাবিক নিয়মে ফিরছে এইচএসসি ও সমমান পরীক্ষা।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2019 Breaking News
Theme Customized By BreakingNews