শিগগির গ্যাস পেতে যাচ্ছে দেশের উত্তরের ১১ জেলা

0
7

জেএন ২৪ নিউজ ডেস্ক: দেশের উত্তরাঞ্চলের সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নে শিল্প-কারখানায় প্রাকৃতিক গ্যাস সংযোগ দিতে ‘বগুড়া-রংপুর-সৈয়দপুর’ সঞ্চালন পাইপলাইন স্থাপনের যে কাজ চলছিল তা প্রায় শেষের দিকে। এটি সম্পন্ন হলে গ্যাস যাবে উত্তরের ১১ জেলায়।

বৃহস্পতিবার সামাজিক যোগাযোগ মাধ্যমে কাজের অগ্রগতি বিষয়ে একটি পোস্ট দেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

পোস্টে তিনি বলেন, উত্তরাঞ্চলের মানুষের কাছে গ্যাস পৌঁছে দেওয়ার ওয়াদা করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেটা বাস্তবায়নের দ্বারপ্রান্তে আমরা। বগুড়া-রংপুর-সৈয়দপুর ১৪৭.৫ কিলোমিটার গ্যাস সঞ্চালন পাইপলাইনের মধ্যে ১৪০ কিলোমিটারের নির্মাণ কাজ শেষ। বাকি কাজ দ্রুতই শেষ হবে। ৩০ ইঞ্চি ব্যাসের উচ্চচাপ সম্পন্ন এই পাইপলাইনের মাধ্যমে গ্যাস পৌঁছে যাবে উত্তরাঞ্চলের ১১টি জেলায়।

তিনি আরও বলেন, বর্তমান সরকারের হাত ধরে উত্তরাঞ্চলে মঙ্গা দূর হয়েছে। এবার শিল্পায়নের পালা। গ্যাস সংযোগকে কেন্দ্র করে গড়ে উঠবে শিল্পকারখানা, ইপিজেড, গ্যাসভিত্তিক বিদ্যুৎকেন্দ্র, কৃষি পণ্য সংরক্ষণের জন্য হিমাগার। বাড়বে কর্মসংস্থান। সমৃদ্ধ হবে উত্তরাঞ্চলের মানুষের জীবনমান তথা বাংলাদেশের অর্থনীতি।

২০১৮ সালের অক্টোবরে গ্যাস সঞ্চালন পাইপলাইন বসানোর প্রকল্পটি হাতে নেয়া হয়। এ প্রকল্পের উদ্দেশ্য ছিল বগুড়া থেকে রংপুর হয়ে সৈয়দপুর পর্যন্ত ৩০ ইঞ্চি ব্যাসের ১৫০ কিলোমিটার দীর্ঘ এক হাজার পিএসআইজি চাপ সম্পন্ন গ্যাস সঞ্চালন পাইপলাইন নির্মাণ। এ প্রকল্পে ব্যয় ধরা হয় ১ হাজার ৩৭৮ কোটি ৫৫ লাখ টাকা। প্রকল্পের মেয়াদ ধরা হয় ২০২১ সালের জুন পর্যন্ত। তবে মেয়াদ বাড়িয়ে ২০২৩ সালের মধ্যে প্রকল্প শেষ করার টার্গেট নেয়া হয়েছে।