1. admin@jn24news.com : admin :
  2. mail.bizindex@gmail.com : newsroom :
শনিবার, ০২ মার্চ ২০২৪, ১১:৫৮ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
লিপ ইয়ারে সুসংবাদ দিলেন দীপিকা-রণবীর! জিডিপিতে বিমার অবদান বৃদ্ধি বাড়াতে সরকার কাজ করছে: প্রধানমন্ত্রী বাড়ছে করোনা, এ মাসেই মৃত্যু ৮ জনের ইউটিউব দেখে খতনার চর্চা গিয়ে প্রতিবেশী কিশোরের হাতে শিশুর মৃত্যু ভিকারুননিসায় ছাত্রীদের যৌন হয়রানির বিভিন্ন তথ্য পাওয়া গেছে: পুলিশ সাবেক স্বামীর মৃত্যুর পর চিকিৎসক লতাও মারা গেলেন নতুন মাত্রায় অপরাধ মোকাবিলায় পুলিশকে প্রস্তুত থাকতে হবে: প্রধানমন্ত্রী পশ্চিমারা রুশকে নতুন অস্ত্র প্রতিযোগিতায় টেনে আনতে চায়: পুতিন ঢাকা বার নির্বাচন কেন্দ্র করে উত্তেজনা, জজকোর্ট চত্বরে ককটেল বিস্ফোরণ বিসিএস নির্বাচনে ড. আরেফিন-ববী প্যানেলের নিরস্কুশ বিজ বাংলাদেশ কম্পিউটার সোসাইটির কেন্দ্রীয় ব্যবস্থাপনা

র্শাশায় মুখকিচু চাষ লাভ জনক হওয়ায় এ চাষে ঝুঁকে পড়ছনে কৃষকরা

  • Update Time : শনিবার, ৩ জুন, ২০২৩
  • ৪৮ Time View

আব্দুল মান্নান, র্শাশা (যশোর) সংবাদদাতাঃ যশোররে র্শাশায় মুখকিচু চাষ লাভ জনক হওয়ায় এই চাষে ঝুঁকে পড়ছনে কৃষকরা। কচু চাষে তুলনামূলক রোগ বালাই ও সার প্রয়োজন কম, উৎপাদন ভাল ও স্থানীয় ভাবে সহজলভ্য পাইকারি বাজার সৃষ্ট।ি নয়িমতি কৃষি বভিাগ থকেে চাষদিরে উৎসাহ ও পর্রামশ প্রদান। অল্প খরচে অধকি লাভজনক হওয়ায় মুখকিচু চাষে একদকিে যমেন আগ্রহ বড়েছেে চাষদিরে, অন্যদকিে মৌসুমি এই কাজে নন্মি আয়রে পরবিাররে সদস্যদরে র্অন্তভূক্ততিে খন্ডকালনি র্কমসংস্থান সৃষ্টসিহ পরবিার গুলোতে বাড়তি আয়রে ব্যবস্থাও হচ্ছে ।

এবছর পরবিশে চাষদিরে অনুকূল হওয়ায় প্রতি বছর মৌসুমে বৃদ্ধি পাচ্ছে মুখকিচু চাষ।উপজলো কৃষি অফসি জানান, চলতি বছর উপজলোয় ১১৫ হক্টের জমতিে মুখকিচু চাষ হয়ছে।ে অল্প খরচে অধকি লাভ জনক হওয়ায় গত বছররে তুলনায় এ বছর ৫ হক্টের বশেি জমতিে মুখি কচুর চাষ হয়ছে।ে সব চয়েে বশেি চাষ করা হয়ছেে উপজলোর নজিামপুর ইউনয়িনে ৮৫ হক্টের জমতি।ে এর মধ্যে করোলখালী-বাসাবাড়,ি বসন্তপুর-পাড়য়িারঘোপ, কর্ন্দপপুর-ভায়না এলাকাতইে ৫০ হক্টের জমতিে মুখি কচুর চাষ হয়ছে।েউপজলোর নজিামপুর ইউনয়িনসহ বভিন্নি এলাকার মাঠ ঘুরে দখো যায়, শত শত বঘিা জমতিে দশেি ও উচ্চ ফলনশীল হাইব্রীড জাতরে মুখকিচুর চাষ করা হয়ছে।

পাড়য়িারঘোপ গ্রামরে আবু জাফর,সদ্দিকি বশ্বিাস আবদুল্লাহ, করোলখালরি বাবু, মজিান, তোতা, ইমরান, সালাম ও বপ্লিব, ভায়নার আজগার, বসন্তপুররে সাধন ও নহৈাটি গ্রামরে তবসিহ বশে কয়কেজন চাষরি সাথে কথা হলে তারা জানান, এ বছর সকলে ৫থকে১ে৫ বঘিা জমতিে মুখকিচু চাষ করছেনে। আবহাওয়া অনুকূল পরবিশে থাকায় এবং তমেন কোন রোগবালাই না হওয়ায় প্রতি বঘিায় আনুমানকি ৭০-৮০ মণ কচু উৎপাদনরে আশা প্রকাশ করছনে। চাষরিা আরো বলনে, কচু তোলার সময়ে যদি বরৈি আবহাওয়ার মধ্যে পড়তে না হয় তবে সব খরচ বাদ দয়িে তনিি দুই লক্ষাধকি টাকার লাভবান হবনে। এ বছর আবহাওয়া ভাল থাকায় সকলইে কচুর বাম্পার ফলনরে সম্ভাবনা দখেছনে এবং সইে সাথে ভাল দাম পাবারও আশা করছনে। সকলে বঘিা প্রতি ৪০-৪৫ হাজার টাকা লাভরে মুখ দখেবনে বলে মনে করছনে।

ধান অপক্ষো কচু চাষ অধকি লাভজনক হওয়ায় এই অঞ্চলরে চাষদিরে মধ্যে কচু চাষে মৌসুমি ভত্তিকি আগ্রহ বাড়ছ।েএ কাজে এলাকার নন্মি আয়রে পরবিাররে সদস্যরা কচু উৎপাদনে পরর্চিযা, জমতিে কচু তোলা, পরষ্কিার করা, শ্রমকিরে কাজ ও পরবিহনে খন্ডকালনি র্কমসংস্থানরে ব্যবস্থা হওয়ায় স্বতঃর্স্ফূত ভাবে সকলে কাজ করে বাড়তি র্অথ উর্পাজন করে এই সময়ে কছিুটা সাবলম্বী হচ্ছনে।বাসাবাড়ি বাজাররে হালমিা ট্রর্ডোসরে মালকি কচুর পাইকারী ব্যবসায়ী শফকিুল ইসলাম বলনে, র্বতমানে চাষরিা পুরোদমে মাঠরে উৎপাদনকৃত মুখকিচু না উঠালওে স্থানীয় বাজার গুলোতে অল্প সংখ্যক কচু উঠতে শুরু করছে।ে শুরুতে দামও বশে চড়া। আগামি এক-দুই সপ্তাহরে মধ্যইে পুরোদমে কচু উঠতে শুরু করব।

র্বতমানে খচরা বাজারে ১কজেি মুখি কচুর দাম ৮০ থকেে ১০০ টাকা বক্রিয় হচ্ছ।ে নজিামপুর ইউনয়িনে দায়ত্বিরত উপ-সহকারি কৃষি র্কমর্কতা অসতি কুমার মন্ডল বলনে, মুখকিচু চাষে চাষদিরে উদ্বুদ্ধ করা ও নয়িমতি পরার্মশ দওেয়া হয়। মালরে গ্রডেংি বষিয়ে ধারণাসহ উৎপাদতি পণ্য সহজলভ্য ভাবে বক্রিয়রে জন্য উপজলোর বাসাবাড়ি বাজারে আমার র্কম এলাকায় পাইকারি বাজার সৃষ্টি করণে কৃষি বভিাগ থকেে সহযোগতিা করা হয়ছে।ে । র্শাশা উপজলো কৃষি র্কমর্কতা প্রতাপ কুমার মন্ডল বলনে, মুখকিচু চাষে কোন মাঠ প্রর্দশনী নাই। তবে উপজলো কৃষি বভিাগ থকেে চাষদিরে চাষপযোগী সকল সহযোগতিা সহ প্রযুক্তগিত সহযোগতিা দওেয়া হচ্ছ।ে

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2019 Breaking News
Theme Customized By BreakingNews