মোবাইল ফোনের অপারেটরদের অনিয়ম বন্ধে বিটিআরসিকে লা‌ঠি নিয়ে নামতে বললেন মোস্তাফা জব্বার

0
16

জেএন ২৪ নিউজ ডেস্ক: মোবাইল ফোনের মাধ্য‌মে কেনা ইন্টারনেট ডাটার অব‌্যবহৃত অংশ নি‌র্দিষ্ট মেয়াদ শেষ হ‌লেও পরবর্তী‌তে ব‌্যবহা‌রের সুযোগ থাকার নিয়মে রয়েছে। কিন্তু বাস্ত‌বে ফোন অপা‌রেটরগু‌লো তা মানছে না। তাই এ অনিয়ম বন্ধে বি‌টিআর‌সি‌কে ‘লা‌ঠি নি‌য়ে মাঠে নামতে’ বলেছেন ডাক ও টে‌লি‌যোগা‌যোগ মন্ত্রী ‌মোস্তাফা জব্বার।

শুক্রবার রাজধানীর সিরডাপ মিলনায়ত‌নে ‘বাংলাদেশ ইয়ুথ ইন্টারনেট গভর্নেন্স ফোরাম-২০২২’ অনুষ্ঠা‌নে প্রধান অ‌তি‌থির বক্ত‌ব্যে এ নি‌র্দেশনা দেন মন্ত্রী।

অনুষ্ঠা‌নে উপ‌স্থিত বি‌টিআর‌সি ভাইস চেয়ারম‌্যান সুব্রত রায় মৈত্রর উদ্দেশে মন্ত্রী ব‌লেন, ‘আপনারা লা‌ঠিটা নি‌য়ে মা‌ঠে নামুন মোবাইল অপারেটরদের বিরু‌দ্ধে। জনগ‌ণের অ‌ধিকার নি‌শ্চিত করার জন্য কাজ কর‌তে হ‌বে।’

জাতিসংঘ ইন্টারনেট গভর্নেন্স ফোরামের কর্মসূচির অংশ হিসেবে ঢাকায় শুক্রবার বিকাল থেকে শুরু হয়ে‌ছে দুই দিনব্যাপী ‘বাংলাদেশ ইয়ুথ ইন্টারনেট গভর্নেন্স ফোরাম-২০২২’ আলোচনা। এই কর্মসূচি এ বছর দ্বিতীয়বারের মতো হচ্ছে রাজধানীর সিরডাপ মিলনায়তনে। প্রযুক্তিবিদদের আলোচনা শুনতে ঢাকাসহ দেশের বিভিন্ন জেলা থেকে তরুণরা এতে অংশ নি‌য়ে‌ছেন।

‘বাংলাদেশ ইয়ুথ ইন্টারনেট গভর্নেন্স ফোরাম’ হলো জাতিসংঘ ইন্টারনেট গভর্নেন্স ফোরামের অঙ্গসংগঠন বাংলাদেশ ইন্টারনেট গভর্নেন্স ফোরামের (বিআইজিএফ) একটি উদ্যোগ। এটি একটি বহু-অংশীজন ভিত্তিক যুবক-যুবতীদের নেতৃত্বাধীন প্ল্যাটফর্ম, যা ইন্টারনেট শাসন-সম্পর্কিত বিষয়গুলো নিয়ে আলোচনা করে।

সরকার, নাগরিক সমাজ, বেসরকারি, প্রযুক্তিসংশ্লিষ্ট ব্যক্তি, একাডেমিয়া, যুব এবং গণমাধ্যম থেকে প্রতিনিধিরা দুদিনের এই কর্মসূচিতে অংশগ্রহণ করেন।

শুক্রবার দুপুর আড়াইটা থেকে শুরু হওয়া প্রথম দিনের আলোচনা শেষ হয় সন্ধ্যা সা‌ড়ে ৭টায়। আলোচক হিসেবে ছিলেন বিভিন্ন প্রযুক্তিবিদ ও অংশীজনের প্রতি‌নি‌ধিরা। সভাপতিত্ব করেন বাংলাদেশ ইন্টারনেট গভর্নেন্স ফোরামের চেয়ারপারসন এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হাসানুল হক ইনু।

দ্বিতীয় দিনের কর্মসূচি শনিবার সকাল ৯টায় শুরু হয়ে চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। এদিনও বিভিন্ন বিষয়ভিত্তিক আলোচনায় অংশ নেবেন প্রযুক্তিবিদরা। প্রধান অতিথি থাকবেন বিটিআরসি চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. নাসিম পারভেজ। সভাপতিত্ব করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন ফিল্ম ও ফটোগ্রাফি বিভাগের প্রতিষ্ঠাতা সভাপতি ড. এ জে এম শফিউল আলম ভূঁইয়া।