মিয়ানমারের রাজধানী রাজধানী নেপিদোতে কারফিউ জারি

0
13

জেএন ২৪ নিউজ ডেস্ক: মিয়ানমারের সামরিক সরকার দেশটির রাজধানী নেপিদোতে কারফিউ জারি করেছে। কারফিউ জারির কারণে পাঁচ বা তার বেশি লোকের জমায়েত নিষিদ্ধ। খবর ইরাবতীর।

জান্তা সরকারের নিযুক্ত টাউনশিপ প্রশাসকরা জারি করা এক বিবৃতিতে বলেছে, কিছু বাসিন্দা জননিরাপত্তা, শাসন ও শৃঙ্খলা নষ্ট করার জন্য কাজ করছে। এই ভিত্তিতে নাইপিতাও-এর আটটি টাউনশিপে কারফিউ জারি করা হয়েছে।

কারফিউ অনুসারে মিছিল এবং জনসাধারণের বক্তৃতাও নিষিদ্ধ। সমস্ত বাসিন্দাদের মধ্যরাত থেকে ভোর ৪টার মধ্যে বাড়ি থেকে বের হতেও নিষেধ করা হয়েছে।

নেপিদোতে পিপলস ডিফেন্স ফোর্স (পিডিএফ) পাঁচ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত করতে সক্ষম ইম্প্রোভাইজড আর্টিলারি তৈরি করার পর শাসনের সদর দপ্তর থেকে কারফিউ জারি করা হয়। গত সপ্তাহেও নেপিদো-পিডিএফ দক্ষিণ শান রাজ্যের পেকন টাউনশিপের মোয়েবেতে শাসক বাহিনীর বিরুদ্ধে লড়াইরত প্রতিরোধ গোষ্ঠীকে সমর্থন করতে নতুন ভারী অস্ত্র ব্যবহার করেছে।

প্রতিরোধ গোষ্ঠীর মতে, আগস্ট মাসে নেপিদো-পিডিএফ গ্রেনেড ব্যবহার করে রাজধানীর দেকখিনাথিরি টাউনশিপ কোর্টের পাহারারত জান্তা বাহিনীর ওপর হামলা করে।

গত অক্টোবরেও, নেপিদোতে সিরিজ বিস্ফোরণে মিয়ানমার পুলিশের অপরাধ তদন্ত বিভাগ এবং পোব্বাথিরি টাউনশিপে কমান্ডার-ইন-চিফ অফ ডিফেন্স সার্ভিসেস (আর্মি) এর ক্রয় অধিদপ্তরের কার্যালয় লক্ষ্যবস্তু হয়।

বর্তমানে শাসক বাহিনীর বিরুদ্ধে প্রায় প্রতিদিনই সারা দেশে পিডিএফ এবং জাতিগত সশস্ত্র সংগঠনগুলির কাছ থেকে হামলার সম্মুখীন হচ্ছে।