1. admin@jn24news.com : admin :
  2. mail.bizindex@gmail.com : newsroom :
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১:০৩ পূর্বাহ্ন

ভারতীয় পার্লামেন্টের বিরোধীদলীয় ৯২ এমপি বরখাস্ত

  • Update Time : সোমবার, ১৮ ডিসেম্বর, ২০২৩
  • ৬২ Time View

জেএন ২৪ নিউজ ডেস্ক: ভারতের পার্লামেন্টের দুই কক্ষ লোকসভা ও রাজ্যসভা থেকে সোমবার বিরোধী দলের অন্তত ৭৮ এমপিকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। এর আগে গত সপ্তাহে ১৪ এমপিকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এ নিয়ে বরখাস্ত হওয়া এমপির সংখ্যা ৯২ জনে দাঁড়িয়েছে।

সোমবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়, লোকসভার ৩৩ জন এমপিকে আগামী ২২ ডিসেম্বর পর্যন্ত শীতকালীন অধিবেশনের বাকি সময়ের জন্য স্থগিত করা হয়েছে। পাশাপাশি বিশেষ কমিটি আচরণের বিষয়ে প্রতিবেদন জমা না দেওয়া পর্যন্ত তিনজন বরখাস্ত থাকবেন। এ ছাড়া রাজ্যসভার ৪৬ জনকেও সাময়িক বরখাস্ত করা হয়েছে।

প্রসঙ্গত, গত ১৩ ডিসেম্বর ২২ বছর আগের সংসদ হামলার স্মৃতি উস্কে দিয়ে বর্তমান সংসদের কক্ষে সভা চলাকালীন হামলা চালায় ২ যুবক। বাইরে তাদের সমর্থনে তখন স্লোগান দিচ্ছিলেন কয়েকজন। এই ভয়াবহ ঘটনা ফের একবার প্রশ্ন তোলে দেশের সংদের নিরাপত্তা নিয়ে। গত বৃহস্পতিবার সংসদে এই নিয়ে প্রশ্ন তোলে বিরোধীরা। তারা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বিবৃতি দাবি করেন। এ সময় বরখাস্ত হন সংসদের ১৪ জন। সেই দাবিতে সোমবারও বিরোধীরা সরব হন।

সোমবার অধিবেশনে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বক্তৃতার মাঝেই নতুন পার্লামেন্ট ভবনের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে সরব হন বিরোধী দলের এমপিরা। তুমুল চিৎকার শুরু হয় পার্লামেন্টে। প্রথমে স্থানীয় সময় দুপুর ২টা ৪৫ মিনিট, পরে ৩টা পর্যন্ত সভার কাজ মুলতবি ঘোষণা করেন স্পিকার। তার পরও পরিস্থিতি উতপ্ত হলে আরও বেশ কয়েকজন এমপিকে সাময়িক বরখাস্ত করেন স্পিকার।

প্রতিবেদনে বলা হয়, গত ১৪ ডিসেম্বর সংসদ থেকে বরখাস্ত হন ১৪ জন সাংসদের মধ্যে রাজ্যসভা থেকে তৃণমূলের ডেরেক ও ব্রায়ান ও সংসদ থেকে বাকি ১৩ জন সাংসদ রয়েছেন। এরপর সোমবার ‍দুপুরে ৩৩ জন সাংসদ লোকসভা থেকে ৩৪ জন রাজ্যসভা থেকে বরখাস্ত হন। এ তালিকায় রয়েছেন কংগ্রেসের অধীর চৌধুরী ও তৃণমূলের কাকলী ঘোষ দস্তিদার। এরপর যে আপডেট আসে, ৪৬ জন রাজ্যসভা সাংসদ ৪৬ জন লোকসভা সাংসদকে মোট বরখাস্ত করা হয়েছে। ফলে মোট সংখ্যাটা দাঁড়াচ্ছে ৯২ জন। এই ৯২ জনই বিরোধী সাংসদ।

সর্বশেষ বরখাস্ত হওয়া সাংসদদের মধ্যে রয়েছেন কংগ্রেসের অধীর চৌধুরী, তৃণমূলের কাকলী ঘোষ দস্তিদার, সৌগত রায় , শতাব্দী রায়, প্রসূণ বন্দ্যোপাধ্যায়। এছাড়াও রয়েছেন কংগ্রেসের গৌরব গগৈ। দক্ষিণের রাজনীতির তাবজড নাম টিআর বালু, দয়ানিধি মারান সহ বহু হেভিওয়েট সাংসদকে এদিন সংসদ থেকে বরখাস্ত করা হয়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2019 Breaking News
Theme Customized By BreakingNews