বিশ্বকাপ ফাইনালের টিকিট পেতে মুখোমুখি আর্জেন্টিনা-ক্রোয়েশিয়া - Jn24 News

বিশ্বকাপ ফাইনালের টিকিট পেতে মুখোমুখি আর্জেন্টিনা-ক্রোয়েশিয়া

লেখক: প্রতিবেদক ঢাকা
প্রকাশ: ডিসেম্বর ১৩, ২০২২

জেএন ২৪ নিউজ ডেস্ক: দেখতে দেখতে শেষ হতে চলেছে ফিফা বিশ্বকাপের এবারের আসর। ফুটবলের এই বিশ্বমঞ্চে প্রথম সেমিফাইনাল ম্যাচে বর্তমান রানারআপ দল পরস্পরের বিপক্ষে আগামীকাল মাঠে নামছে দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা ও বর্তমান রানারআপ দল ক্রোয়েশিয়া। কাতারের লুসাইল স্টেডিয়ামে অনুষ্ঠিতব্য ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১টায়। টি-স্পোর্টসে ম্যাচটি সরাসরি সম্প্রচার করা হবে।

কাতার বিশ্বকাপের শুরুটাই ভালো হয়নি আর্জেন্টিনার। গ্রুপপর্বে নিজেদের প্রথম ম্যাচেই পুচকে সৌদি আরবের সঙ্গে হেরেছে ২-১ গোল ব্যবধানে। তাতেই বিশ্বকাপ থেকে ছিটকে পড়ার শঙ্কা দেখা দিয়েছিল আলবিসেলেস্তেদের। কিন্তু পরের দুই ম্যাচে দুর্দান্ত জয়ে গ্রুপসেরা হয়েই দ্বিতীয় রাউন্ডে উঠে দলটি। মেক্সিকো ও পোল্যান্ড দুদলকেই হারিয়েছে ২-০ গোল ব্যবধানে।

রাউন্ড অব সিক্সটিনে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২-১ গোলে জিতে উঠে যায় কোয়ার্টারে। আর সেরা আটের লড়াইয়ে নেদারল্যান্ডসকে টাইব্রেকারে হারিয়ে সেমি নিশ্চিত হয় দুইবারের বিশ্বচ্যাম্পিয়নদের।

এদিকে কাতার বিশ্বকাপে প্রথম দল হিসেবে সেমিফাইনালপর্ব নিশ্চিত করে ক্রোয়েশিয়া। ব্রাজিলকে টাইব্রেকারে হারিয়ে টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের সেমিফাইনালে পা রেখেছে ক্রোয়েটরা। গ্রুপপর্বে দুটি ড্র ও একটি জয় নিয়ে হয়েছিল গ্রুপ রানারআপ। আর দ্বিতীয় রাউন্ডে জাপানকে হারিয়েছে টাইব্রেকারে।

শক্তিমত্ত্বার বিচারে ক্রোয়েশিয়ার চেয়ে ঢের এগিয়ে লিওনেল স্কালোনির শিষ্যরা। কেননা ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা কর্তৃক প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে ক্রোয়েটদের চেয়ে নয় ধাপ এগিয়ে রয়েছে আর্জেন্টিনা। ১৭৭৩ রেটিং পয়েন্ট নিয়ে র‌্যাঙ্কিংয়ের তিনে রয়েছে দুইবারের চ্যাম্পিয়নরা। আর ১৬৪৫ রেটিং নিয়ে বারো নম্বরে অবস্থান ক্রোয়েশিয়ার।

র‌্যাঙ্কিংয়ে পিছিয়ে থাকলেও দুদলের পরস্পরের দেখায় সমানতালে খেলেছে আর্জেন্টিনা-ক্রোয়েশিয়া। আন্তর্জাতিক ফুটবলে এখন পর্যন্ত মোট পাঁচবার একে অপরের বিপক্ষে মাঠে নেমেছে দুদল। দুটি করে জিতেছে উভয় দল। আর একটি ম্যাচ হয়েছে ড্র। বিশ্বকাপের মঞ্চে দুইবার মাঠে নেমেছে তারা। সেখানে একটি করে ম্যাচে জয় পেয়েছে তারা।

আর্জেন্টিনার সম্ভাব্য একাদশ ও ফরমেশন (৪-৩-৩)

এমিলিয়ানো মার্টিনেজ (গোলরক্ষক), নিকোলাস ওতামেন্দি, রোমেরো, লিসান্দ্রো মার্টিনেজ, তাগলিয়াফিকো , মোলিনা, রদ্রিগো ডি পল, এনজো ফার্নান্দেজ, অ্যাঞ্জেল ডি মারিয়া, লিওনেল মেসি, আলভারেজ।

ক্রোয়েশিয়ার সম্ভাব্য একাদশ ও ফরমেশন:(৪-৩-৩)

লিভাকোভিচ (গোলরক্ষক), জুরানকভিচ, লভরেন, জিভারডিওল, সোসা, লুকা মদ্রিচ, ব্রোজোভিচ, কোভাসিচ, পেসেলিচ, ক্রামারিচ, পেরিসিচ।