1. admin@jn24news.com : admin :
  2. mail.bizindex@gmail.com : newsroom :
বুধবার, ২৯ মে ২০২৪, ০৩:৩৭ অপরাহ্ন

প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রদান করেছে বান্দরবান শৈলশোভা সড়ক পরিবহন

  • Update Time : বুধবার, ১৪ জুন, ২০২৩
  • ৮১ Time View

মুহাম্মদ আলী,বান্দরবান জেলা প্রতিনিধি: ধর্মঘট নিষিদ্ধ করার প্রস্তাব রেখে সংসদে উত্থাপিত অত্যাবশ্যক পরিষেবা বিল ২০২৩ প্রত্যাহারের দাবিতে প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রদান করেছে বান্দরবান শৈলশোভা সড়ক পরিবহন ও শ্রমিক ইউনিয়ন।

মঙ্গলবার ১৩জুন বান্দরবানের জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি এর মাধ্যমে স্মারকলিপি প্রদান করা হয়েছে। এসময় শৈলশোভা সড়ক পরিবহন ও শ্রমিক ইউনিয়নের সভাপতি ও সদর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আব্দুল কুদ্দুছ, সাধারন সম্পাদক অমল কান্তি দাশ, দফতর সম্পাদক মো.সালাউদ্দিনসহ ইউনিয়ন এর বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

স্মারকলিপিতে উল্লেখ করা হয় অত্যাবশ্যক পরিষেবা বিল ২০২৩ আইনে পরিণত হলে তা মালিকদের সুরক্ষা এবং শ্রমিকদের ভীতি প্রদর্শন ও শাস্তি প্রদানের হাতিয়ারে পরিণত হবে। এতে বিধান রাখা হয়েছে সরকার জনস্বার্থে প্রয়োজন মনে করলে অত্যাবশ্যক পরিষেবার ক্ষেত্রে ধর্মঘট নিষিদ্ধ করতে পারবে। সেই সঙ্গে কোনো ব্যক্তি বেআইনি ধর্মঘট শুরু করলে বা চলমান রাখলে সর্বোচ্চ ৬ মাসের কারাদন্ড বা ৫০ হাজার টাকা জরিমানা অথবা উভয়দন্ডে দন্ডিত হবেন। তবে সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন শ্রমিক ইউনিয়ন এই বিলকে শ্রমিকের গণতান্ত্রিক অধিকার কেড়ে নেওয়ার পদক্ষেপ বলে আখ্যায়িত করেছেন।

নেতৃবৃন্দরা আরো বলেন, প্রতিবাদের এই সর্বশেষ অধিকার কেড়ে নেওয়ার অর্থ হলো শ্রমিকদের উপর বিনা বাধায় নিপীড়নের অধিকার সম্প্রসারিত হওয়া।

উল্লেখ্য, গত ৬ এপ্রিল শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুন্নুজান সুফিয়ান বিলটি তুললে তা পরীক্ষা করে ৩০ দিনের মধ্যে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিতে পাঠানো হয়। ১৯৫৮ সালের অ্যাসেনসিয়াল সার্ভিসেস (মেইনটেন্স) অ্যাক্ট এবং ১৯৫৮ সালের অ্যাসেনসিয়াল সার্ভিসেস (সেকেন্ড) অর্ডিন্যান্স রহিত করে নতুন এই আইন করা হচ্ছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2019 Breaking News
Theme Customized By BreakingNews