1. admin@jn24news.com : admin :
  2. mail.bizindex@gmail.com : newsroom :
শুক্রবার, ৩১ মে ২০২৪, ০৩:২৪ পূর্বাহ্ন

দেখার হাওরকে ‘ডেকার হাওর’ করল পাউবো

  • Update Time : সোমবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৩
  • ৭৬ Time View

জেএন ২৪ নিউজ ডেস্ক: নদীমাতৃক দেশ বাংলাদেশ। সিলেট বিভাগের সুনামগঞ্জ জেলায় ছোট-বড় ১৩৭টি হাওর আছে। এরমধ্যে দেখার হাওর সুনামগঞ্জ সদর, শান্তিগঞ্জ, ছাতক ও দোয়ারাবাজার উপজেলায় বিস্তৃত। এই হাওরে আবাদী জমির পরিমাণ ২৪,২১৪ হেক্টর, প্রতি বছর প্রায় দেড় লাখ মেট্রিক টন ফসল উৎপাদন হয়।

দেশের যেকোনো প্রান্ত থেকে সড়কপথে সুনামগঞ্জ শহরে প্রবেশ করতে ডানদিকের হাওরটি ‘দেখার হাওর’ হিসেবে পরিচিত।

সম্প্রতি বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) সুনামগঞ্জ অফিসের উদ্যোগে এই হাওরপাড়ের বিভিন্ন স্থানে ‘ডেকার হাওর’ নাম উল্লেখ করে সাইনবোর্ড লাগানো হয়েছে। বিষয়টি নজরে পড়ায় হাওরপাড়ের অনেকেই ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন।

হাওরের নাম পরিবর্তনে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও ক্ষোভ প্রকাশ করেছেন কেউ কেউ।

পানি উন্নয়ন বোর্ডের সাইনবোর্ডে হাওরের নাম সঠিকভাবে লেখার দাবি জানিয়ে জেলা প্রশাসকের কাছে আবেদন করা হয়েছে। রবিবার দুপুরে জেলা প্রশাসকের কাছে লিখিত আবেদন করেছেন ছাতক উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান অলিউর রহমান চৌধুরী বকুল।

লিখিত আবেদনে উল্লেখ করা হয়, সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ড বিভিন্ন এলাকার সাইবোর্ডে ভুল করে দেখার হাওরকে ডেকার হাওর বলে নামকরণ করা হয়েছে। কিন্তু এই হাওরের সঠিক ও শুদ্ধ নাম দেখার হাওর। এই হাওরের জমি জেলা প্রশাসকের এসএ ও বিএস খতিয়ানে দেখার হাওর নামে মৌজা লিপিবদ্ধ রয়েছে। হাওরপাড়ের একজন কৃষক হিসেবে নাম সংশোধনের দাবি জানিয়েছেন তিনি।

সম্প্রতি সুনামগঞ্জ-সিলেট সড়কের পূর্ব পাশে সুনামগঞ্জ সদর উপজেলার গোবিন্দপুর গ্রামের কাছে পানি উন্নয়ন বোর্ড স্থায়ী সাইনবোর্ড স্থাপন করে ‘ডেকার হাওর’ বলে নামকরণ করেছে।

সাইনবোর্ডের পাশের গোবিন্দপুর গ্রামের বাসিন্দা জুলহান উদ্দিন স্বপন বলেন, জন্মের পর থেকেই শুনে আসছি এটি দেখার হাওর। কয়েক দিন আগে পানি উন্নয়ন বোর্ড স্থায়ী সাইনবোর্ড স্থাপন করে লিখে দিয়েছে ডেকার হাওর। এভাবেই লিখে দিলেই কী হাওরের নাম বদলে যায় ?

জেলা প্রশাসক দিদারে আলম মো. মাকসুদ চৌধুরী বলেন, যেকোনো এলাকা বা অঞ্চলের নামের সঙ্গে স্থানীয় জনগোষ্ঠীর অনেক আবেগ ও ইতিহাস-ঐতিহ্য জড়িত থাকে। হাওরের ভুল নামের বিষয়ে যদি আবেদনকারীর উপযুক্ত প্রমাণপত্র থাকে তাহলে অবশ্যই সঠিক নাম লিখতে হবে। এই বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য পানি উন্নয়ন বোর্ডকে অনুরোধ করব আমরা।

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের পওর শাখা-১ এর নির্বাহী প্রকৌশলী মো. মামুন হাওলাদার বলেন,‘ আমাদের প্রাতিষ্ঠানিক কাগজপত্র অনুযায়ী হাওরটির নাম ডেকার হাওর। স্থানীয়রা যদি এই নাম নিয়ে আপত্তি জানান তাহলে জেলা প্রশাসকের সঙ্গে কথা বলে প্রয়োজনীয় সিদ্ধান্ত নেওয়া হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2019 Breaking News
Theme Customized By BreakingNews