দিনাজপুর শিক্ষা বোর্ডের আরও ২ বিষয়ের পরীক্ষা নতুন প্রশ্নপত্রে

0
6

জেএন ২৪ নিউজ ডেস্ক: দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে চলমান এসএসসি পরীক্ষার বিজ্ঞান বিভাগের উচ্চতর গণিত ও জীব বিজ্ঞান নতুন প্রশ্নপত্রে নেওয়া হবে। কুড়িগ্রামে চার বিষয়ের প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় বোর্ড কর্তৃপক্ষ বৃহস্পতিবার এ সিদ্ধান্ত নেয়।

বোর্ড চেয়ারম্যান প্রফেসর কামরুল ইসলাম বিকালে এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় স্থগিত হয়ে যাওয়া দিনাজপুর শিক্ষা বোর্ডের চার বিষয়ের পরীক্ষার নতুন রুটিন প্রকাশ করেছে বোর্ড কর্তৃপক্ষ। এ ঘটনায় বোর্ডের কলেজ পরিদর্শক ফরাজ উদ্দিন তালুকদারকে প্রধান করে তিন সদস্যের কমিটিও গঠন করা হয়েছে।

এ ঘটনায় মামলা পর কেন্দ্র সচিবসহ মোট ছয়জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। গ্রেপ্তারা হলেন- ভূরুঙ্গামারী নেহাল উদ্দিন বালিকা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কেন্দ্র সচিব লুৎফর রহমান, ইংরেজি বিষয়ের শিক্ষক আমিনুর রহমান রাসেল এবং ইসলাম শিক্ষার শিক্ষক জোবায়ের ইসলাম, কৃষি বিজ্ঞানের শিক্ষক হামিদুল ইসলাম, বাংলা বিষয়ের শিক্ষক সোহেল চৌধুরী ও পিয়ন সুজন মিয়া।

উল্লেখ্য, কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলায় একটি পরীক্ষা কেন্দ্র থেকে চলমান এসএসসি পরীক্ষার ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্রের প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ ওঠে। এর পরিপ্রেক্ষিতে মঙ্গলবার সন্ধ্যার পর দিনাজপুর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর কামরুল ইসলাম, সচিব প্রফেসর মো. জহির উদ্দিন, কুড়িগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম, পুলিশ সুপার আল আসাদ মো. মাহফুজুল ইসলাম, জেলা শিক্ষা অফিসার শামসুল আলমসহ সংশ্লিষ্টরা ভূরুঙ্গামারী যান।

পরে উপজেলার নেহাল উদ্দিন পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কেন্দ্র সচিব লুৎফর রহমান, একই বিদ্যালয়ের ইংরেজি বিষয়ের সহকারী শিক্ষক রাসেল এবং ইসলাম শিক্ষা বিষয়ের খণ্ডকালীন শিক্ষক জোবায়েরকে মঙ্গলবার সন্ধ্যায় আটক করে থানায় নেওয়া হয়।

জিজ্ঞাসাবাদে প্রশ্ন ফাঁসে তাদের জড়িত থাকার সত্যতা পাওয়ায় তাদের বিরুদ্ধে রাতেই থানায় মামলা করে পরীক্ষা নিয়ন্ত্রণ কমিটি। এরই পরিপ্রেক্ষতে দিনাজপুর বোর্ডের চারটি বিষয়ের পরীক্ষা স্থগিত করা হয়।