জেলেনস্কির জন্মস্থানে রাশিয়ার মিসাইল হামলা

0
14

জেএন ২৪ নিউজ ডেস্ক: মধ্য ইউক্রেনের বৃহত্তম শহর ক্রিভি রিহ। শহরটিতে যুদ্ধের পূর্বে আনুমানিক ৬ লাখ ৫০ হাজার লোকের বাস করতো। শহরটির আলাদা বিশেষত্ব হলো এটি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির জন্মস্থান। বুধবার শহরটিতে আটটি রাশিয়ান ক্রুজ মিসাইল আঘাত হেনেছে বলে দাবি কর্মকর্তাদের। খবর রয়টার্সের।

আল-জাজিরা জানায়, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, তার নিজ শহরে রাশিয়ার বিমান হামলায় একটি জলাধারের বাঁধ ক্ষতিগ্রস্ত হয়েছে। কর্মকর্তারা এলাকার বাসিন্দাদের নিরাপদে সরে যাওয়ার আহ্বান জানিয়েছেন।

হামলাগুলো কারাচুনভ জলাধারের বাঁধে আঘাত হেনেছে।

জেলেনস্কি বৃহস্পতিবার সকালে প্রকাশিত একটি ভিডিও বার্তায় রাশিয়াকে ‘সন্ত্রাসী রাষ্ট্র’ বলে অভিহিত করেছেন। তিনি আরও বলেছেন, জল ব্যবস্থার ‘কোন সামরিক মূল্য নেই’ এবং কয়েক হাজার বেসামরিক নাগরিক প্রতিদিন এটির ওপর নির্ভর করে।

ক্রাইভি রিহ সামরিক প্রশাসনের প্রধান ওলেক্সান্ডার ভিকুল এক বিবৃতিতে বলেছেন, ‘অপ্রয়োজনীয় ঝুঁকি এড়াতে আমি নির্দিষ্ট রাস্তার বাসিন্দাদের সরে যেতে অনুরোধ করেছি।’

টেলিগ্রামের এক পোস্টে ভিকুল বলেছেন, বাঁধ ভেঙে ১১২টি বাড়ি প্লাবিত হয়েছে এবং ইনহুলেটস নদীর ওপর বাঁধ মেরামতের কাজ চলছে।

প্রেসিডেন্টের কার্যালয়ের উপপ্রধান কিরিল টিমোশেঙ্কো এক অনলাইন পোস্টে বলেছেন, হামলায় কোনো বেসামরিক হতাহতের ঘটনা ঘটেনি।

আল-জাজিরার প্রতিবেদক কিয়েভ থেকে জানিয়েছে, বাঁধে হামলার ঘটনা ঘটেছে। তবে রাশিয়ানরা কি কারণে বাঁধকে লক্ষ্যবস্ত করবে তা স্পষ্ট নয়। তবে মনে হচ্ছে জেলেনস্কির জন্মস্থান হওয়াতে এখানে হামলা চালানো হয়েছে।