1. admin@jn24news.com : admin :
  2. mail.bizindex@gmail.com : newsroom :
সোমবার, ১৭ জুন ২০২৪, ০৯:৩৪ পূর্বাহ্ন

একসঙ্গে সুষ্ঠু এবং বহুমুখী বিশ্ব ব্যবস্থার লক্ষ্য অর্জন হবে: পুতিন

  • Update Time : বুধবার, ২৪ মে, ২০২৩
  • ৭৭ Time View

জেএন ২৪ নিউজ ডেস্ক: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, রাশিয়া এবং তার আন্তর্জাতিক অংশীদাররা একসঙ্গে সুষ্ঠু এবং বহুমুখী বিশ্ব গড়ে তুলবে। সে ক্ষেত্রে নব্য উপনিবেশবাদী ব্যবস্থা যা শোষণের ওপর ভিত্তি করে প্রতিষ্ঠিত তা অবশ্যই অতীতের বিষয়-বস্তুতে পরিণত হবে।

নিরাপত্তা বিষয়ক উচ্চ প্রতিনিধিদের ১১তম আন্তর্জাতিক সম্মেলনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেয়া বক্তৃতায় বুধবার এসব কথা বলেন পুতিন।

ভাষণে তিনি বলেন, ‘আমি আস্থাশীল যে, আমরা একসাথে আরও বেশি সুষ্ঠু ও বহুমুখী বিশ্বব্যবস্থা গড়ে তুলবো। পাশাপাশি নব্য উপনিবেশবাদী ব্যবস্থা যার মাধ্যমে পুরো বিশ্বের সম্পদ শোষণ করা সম্ভব হয়েছে তা অবশ্যই অতীতের বিষয়বস্তুতে পরিণত হবে।”

তিনি বলেন, রাশিয়ার বিভিন্ন অঞ্চল এবং মহাদেশে অংশীদার রয়েছে এবং দেশটির কর্তৃপক্ষ সেই সম্পর্কগুলির ‘অত্যন্ত প্রশংসা করে’। আমরা এশিয়া, আফ্রিকা এবং লাতিন আমেরিকার রাষ্ট্রগুলির সঙ্গে ঐতিহাসিকভাবে শক্তিশালী, বন্ধুত্বপূর্ণ, সত্যিকারের বিশ্বস্ত সম্পর্ককে মূল্য দিই এবং আমরা তাদের প্রতিটি সম্ভাব্য উপায়ে শক্তিশালী করব।

রাশিয়ার নেতার মতে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের তাদের প্রভাবশালী ভূমিকা বজায় রাখার প্রচেষ্টার মধ্যে রয়েছে সামরিক সম্ভাবনা তৈরি করা, অন্যান্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে স্পষ্ট হস্তক্ষেপ, সেইসাথে শক্তি থেকে একতরফা সুবিধা আহরণের প্রচেষ্টা এবং খাদ্য সংকট, পশ্চিমা রাষ্ট্রের একটি সংখ্যা দ্বারা প্ররোচিত ইত্যাদি।

পুতিন উল্লেখ করেছেন যে এই কর্মের ফলস্বরূপ, আন্তর্জাতিক দৃশ্যে অস্থিতিশীলতার মাত্রা বাড়ছে। বিভিন্ন অঞ্চলে, পুরানো হটস্পটগুলি প্রসারিত হচ্ছে এবং নতুনগুলি আবির্ভূত হচ্ছে… অনেক দেশের মানুষ বাইরে থেকে সংগঠিত অভ্যুত্থানের নাটকীয় পরিণতি ভোগ করছে।

যাইহোক, রাষ্ট্রপতি জোর দিয়েছিলেন রাশিয়া আত্মবিশ্বাসী যে পশ্চিমা নীতি ‘ব্ল্যাকমেল এবং অবৈধ নিষেধাজ্ঞারও’ বিকল্প রয়েছে। বিশ্বে স্থিতিশীলতা শক্তিশালীকরণ, একীভূত অবিভাজ্য নিরাপত্তা ব্যবস্থার ধারাবাহিক নির্মাণ, অর্থনৈতিক, প্রযুক্তিগত এবং সামাজিক উন্নয়ন নিশ্চিত করার প্রধান কাজগুলি সমাধান করার জন্য দেশগুলির যৌথভাবে কাজ করা উচিত।’

রাশিয়ার নিরাপত্তা পরিষদ কর্তৃক আয়োজিত নিরাপত্তা বিষয়ক উচ্চ প্রতিনিধিদের ১১তম আন্তর্জাতিক সভা মঙ্গলবার এবং বৃহস্পতিবারের মধ্যে মস্কো অঞ্চলে অনুষ্ঠিত হচ্ছে। এই ইভেন্টটি ১০০টির বেশি দেশের প্রতিনিধি দলকে একত্রিত করেছে, অংশগ্রহণকারীদের আন্তর্জাতিক পরিস্থিতি এবং এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ নিরাপত্তা চ্যালেঞ্জগুলি নিয়ে আলোচনা করতে দেখবে। আয়োজকদের মতে, খাদ্য ও তথ্য সুরক্ষার পাশাপাশি মাদক পাচার মোকাবেলায় সহযোগিতার মতো বিষয়গুলিতে বিশেষ মনোযোগ দেওয়া হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2019 Breaking News
Theme Customized By BreakingNews