1. admin@jn24news.com : admin :
  2. mail.bizindex@gmail.com : newsroom :
সোমবার, ১৭ জুন ২০২৪, ১০:৪২ পূর্বাহ্ন

উৎপাদন খরচ বাড়ায় এ বছর ধান-চালের দাম বাড়ানো হয়েছে: খাদ্যমন্ত্রী

  • Update Time : রবিবার, ৭ মে, ২০২৩
  • ৭৪ Time View

জেএন ২৪ নিউজ ডেস্ক: উৎপাদন খরচ বাড়ায় এ বছর ধান-চালের দাম বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। তিনি বলেন, চলতি বোরো মৌসুমে কৃষকের কাছ থেকে সরাসরি ৩০ টাকা কেজি দরে ধান ও মিলারদের কাছ থেকে ৪৪ টাকা কেজি দরে চাল কেনা হবে। রবিবার বেলা ১১টায় নওগাঁসহ সারাদেশে বোরো ধান ও চাল সংগ্রহের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে খাদ্যমন্ত্রী এসব কথা বলেন।

রাজধানীর খাদ্যভবন থেকে অনলাইনে যুক্ত হয়ে জনপ্রতিনিধি, সরকারি কর্মকর্তা ও কৃষক প্রতিনিধিদের সঙ্গে কথা বলেন তিনি।

খাদ্যমন্ত্রী বলেন, নওগাঁ ও হাওর অঞ্চলসহ সারাদেশে ধানের বাম্পার ফলন হয়েছে। কৃষককে লাভবান করার উদ্দেশ্যে প্রতি বছর সরাসরি কৃষকের কাছ থেকে ধান ক্রয় করে থাকে সরকার। পাশাপাশি দেশে খাদ্যশস্যের মজুত বাড়ানো ও বাজার দর নিয়ন্ত্রণে রাখতে প্রতি মৌসুমেই শস্য সংগ্রহ করা হয়। সেই লক্ষ্য বাস্তবায়নে প্রতিটি জেলা ও উপজেলা ক্রয় কমিটিকে নির্দেশনা দেওয়া হয়েছে। প্রয়োজন হলে ধান ক্রয়ের পরিমাণ বাড়ানো হবে।

খাদ্য কর্মকর্তাদের উদ্দেশে মন্ত্রী বলেন, সরকারি গুদামে ধান বিক্রির সময় কৃষকরা যেন কোনোভাবেই হয়রানির শিকার না হন, সেদিকে খেয়াল রাখতে হবে। কৃষকদের সম্মান করতে হবে, আমার কৃষকের সন্তান। তবে মানের সঙ্গে কোনো আপস করা যাবে না। ভালোভাবে পরীক্ষা করেই ধান ও চাল কিনতে হবে। গত বছর যেসকল মিলার সরকারের সঙ্গে চুক্তি করেনি তাদের তালিকা না পাঠানোর নির্দেশ দেন মন্ত্রী।

এ সময় নওগাঁ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষ থেকে অনলাইনে যুক্ত হয়ে নওগাঁয় চলতি বোরো মৌসুমে ধানের উৎপাদন ও সংগ্রহ লক্ষ্যমাত্রা সম্পর্কে তথ্য তুলে ধরে বক্তব্য রাখেন নওগাঁর জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান।

এসময় নওগাঁ সদর আসনের সংসদ সদস্য ব্যারিস্টার নিজাম উদ্দিন জলিল জন, রাজশাহীর আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক জহিরুল ইসলাম খান, নওগাঁ জেলা খাদ্য নিয়ন্ত্রক মো. তানভির রহমান, নওগাঁ ধান্য-চাউল আড়ৎদার ও ব্যবসায়ী সমিতি সভাপতি নিরোদ বরণ সাহা চন্দন, নওগাঁ জেলা চাল কল মালিক গ্রুপের সভাপতি ও নওগাঁ সদর উপজেলা চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম রফিক, সাধারণ সম্পাদক ফরহাদ হোসেন চকদার, জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি মো. আব্দুল খালেক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক আবুল কালাম আজাদসহ বিভিন্ন পর্যায়ের সরকারি কর্মকর্তা, চাল কল মালিক গ্রুপ, আড়ৎদার ও ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দ এবং সাংবাদিকরা উপস্থিত ছিলেন।
নওগাঁ জেলা খাদ্য বিভাগ সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে নওগাঁ জেলায় ৩০ টাকা কেজি দরে ১ হাজার ৬৭৫ মেট্রিক টন ধান ও ৪৪ টাকা কেজি দরে ৬ হাজার ৭৬১ সিদ্ধ চাল সংগ্রহ করা হবে। সংগ্রহ অভিযান চলবে আগামী ৩১ আগস্ট পর্যন্ত।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2019 Breaking News
Theme Customized By BreakingNews