1. admin@jn24news.com : admin :
  2. mail.bizindex@gmail.com : newsroom :
মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০৭:৪০ পূর্বাহ্ন

উপজেলা নির্বাচন : সংঘাত থামছে না উপজেলায়

  • Update Time : সোমবার, ৬ মে, ২০২৪
  • ৪২ Time View

অনলাইন ডেস্ক : উপজেলা নির্বাচনকে ঘিরে সংঘাত সহিংসতা থামছেই না। গতকালও বিভিন্ন জেলায় সংঘর্ষ হয়েছে। এ ছাড়া এমপিরাও লঙ্ঘন করে চলছেন আচরণবিধি। মামলার তথ্য গোপন করায় প্রার্থিতা বাতিল হয়েছে সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের ছোট ভাই শাহাদাত হোসেনসহ চারজনের। গতকাল তৃতীয় ধাপের নির্বাচনে প্রার্থিতা বাছাইয়ের সময় এসব প্রার্থিতা বাতিল হয়। এদিকে আজ সোমবার মধ্য রাতে শেষ হবে প্রথম ধাপের নির্বাচনি প্রচারণা। ৮ মে এ ধাপের উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হবে। আইন অনুযায়ী নির্বাচনের ৩২ ঘণ্টা আগে নির্বাচনের সব ধরনের প্রচারণা শেষ হয়। সেই হিসাবে প্রচারণা শেষ হবে আজ। নির্বাচন সুষ্ঠু করতে উপজেলা পরিষদ নির্বাচনে কোনো অনিয়ম দেখলে সেই বিষয়ে অভিযোগ করতে নাগরিকের প্রতি আহ্বান জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। অভিযোগ পেলে কমিশন তদন্ত করে ব্যবস্থা নেবে। ইসির এ নির্দেশনা প্রচারের জন্য সব রিটার্নিং কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে। এতে বলা হয়, উপজেলা পরিষদ নির্বাচনের আচরণবিধি লঙ্ঘনের কোনো বিষয় কোনো প্রার্থী বা কোনো ব্যক্তির নজরে এলে তারাও স্বউদ্যোগে ভ্রাম্যমাণ আদালতের কাছে, রিটার্নিং কর্মকর্তা/সহকারী রিটার্নিং কর্মকর্তার কাছে অথবা উপযুক্ত ক্ষেত্রে থানায় বা ফৌজদারি আদালতে অভিযোগ দায়ের করতে পারবেন বা নির্বাচন কমিশনের কাছে অভিযোগ দায়ের করতে পারবেন। সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে ইসির গঠিত বিভিন্ন টিমের বিষয়ে নির্দেশনায় বলা হয়েছে, ভিজিল্যান্স টিম ও অবজারভেশন টিম, মনিটরিং টিম ও আইনশৃঙ্খলা রক্ষাকারী সেল গঠন এবং উক্ত টিমসমূহের কার্যক্রম নির্ধারিত তিন দিন পরপর বা ক্ষেত্রমতো তাৎক্ষণিক নির্বাচন কমিশন সচিবালয়কে অবহিত করতে হবে। এ ছাড়া উপজেলা নির্বাচনের সামগ্রিক কার্যক্রম শান্তিপূর্ণভাবে সম্পন্ন করার লক্ষ্যে, আইনশৃঙ্খলা রক্ষাকল্পে সংশ্লিষ্ট জেলা প্রশাসক ও পুলিশ সুপারের সঙ্গে পরামর্শক্রমে বিস্তারিত কর্মপরিকল্পনা প্রণয়ন করতে রিটার্নিং কর্মকর্তাকে নির্দেশনা দেওয়া হয়েছে।

কোম্পানীগঞ্জে চারজনের মনোনয়ন বাতিল

নোয়াখালী থেকে আমাদের প্রতিনিধি জানান, উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপে মামলার তথ্য গোপন করার অভিযোগে কোম্পানীগঞ্জ উপজেলা চেয়ারম্যান প্রার্থী ও সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের ছোট ভাই শাহাদাত হোসেনসহ দুই চেয়ারম্যান প্রার্থী ও দুই ভাইস চেয়ারম্যান প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করেছে রিটার্নিং কর্মকর্তা ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মুহাম্মদ ইসমাঈল। এ সময় তিনটি উপজেলায় ৩৭ জন প্রার্থীর মনোনয়নপত্র বৈধ বলে ঘোষণা করা হয়।

মনোনয়ন বাতিলকৃত প্রার্থীরা হলেন- কোম্পানীগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রার্থী শাহাদাত হোসেন ও বেগমগঞ্জের উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রার্থী এ এস এম সেলিম। এ বিষয়ে শাহাদাত হোসেন জানান, মামলার বিষয়টি তিনি জানতেন না। তিনি আপিল করবেন।

মন্ত্রী-এমপিদের প্রচারে অংশ না নেওয়ার নির্দেশ ইসির : উপজেলা পরিষদ নির্বাচনে সংসদ সদস্যসহ (এমপি) সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তিদের প্রচারে অংশগ্রহণ না করার জন্য নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এ বিষয়ে বিশেষ নির্দেশনা জারির জন্য জাতীয় সংসদের স্পিকারকে বিষয়টি অবহিত করতে সংসদ সচিবালয়ের সিনিয়র সচিবকে চিঠি দেওয়া হয়েছে। একই সঙ্গে চিঠি পাঠানো হয়েছে রিটার্নিং কর্মকর্তাদেরও। সংস্থাটির উপসচিব মো. আতিয়ার রহমান নির্দেশনাটি বাস্তবায়নে গতকাল এ চিঠি পাঠান।

সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব বরাবরে পাঠানো চিঠিতে বলা হয়েছে, আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে সংসদ সদস্যরা যাতে এলাকায় গিয়ে নির্বাচনি প্রচারণায় বা নির্বাচনি কার্যক্রমে অংশ না নেয়, এ বিষয়ে সংসদ সচিবালয় থেকে বিশেষ নির্দেশনা জারির জন্য বিষয়টি স্পিকারকে অবহিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার বিষয়ে নির্বাচন কমিশন সিদ্ধান্ত নিয়েছে।

চিঠিতে উপজেলা পরিষদ আচরণবিধিমালা উল্লেখ করে আরও বলা হয়, এই বিধান অনুযায়ী সংসদ সদস্য ও সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ নির্বাচনি কার্যক্রম বা প্রচার-প্রচারণায় অংশগ্রহণ করতে পারবেন না। তবে শর্ত থাকে যে, সংশ্লিষ্ট ব্যক্তি নির্বাচনি এলাকার ভোটার হলে তিনি কেবল তার ভোট প্রদানের জন্য ভোট কেন্দ্রে যেতে পারবেন। চিঠিতে আরও বলা হয়, নির্বাচনের আগে কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী বা তার পক্ষে কোনো ব্যক্তি, সংস্থা বা প্রতিষ্ঠান নির্বাচনি কাজে সরকারি প্রচারযন্ত্র, সরকারি যানবাহন, অন্য কোনো সরকারি সুযোগ-সুবিধা ভোগ এবং সরকারি কর্মকর্তা বা কর্মচারীদের ব্যবহার করতে পারবেন না।

অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষ ব্যবস্থা : ইসি

গতকাল ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ সাংবাদিকদের জানিয়েছেন, উপজেলা পরিষদ নির্বাচনে অনিয়মের অভিযোগ এলে তদন্ত করে ব্যবস্থা নেবে নির্বাচন কমিশন (ইসি)। এ সময় তিনি আরও জানান, মন্ত্রীরা সরকারি সুবিধাভোগী অতিগুরুত্বপূর্ণ ব্যক্তি হওয়ায় নির্বাচনি প্রচারে অংশ নিতে পারবেন না। এমপির ভাই বা আত্মীয় নির্বাচন করবে কি না এ নিয়ে আইনে কোনো ব্যত্যয় নেই। নির্বাচন কমিশন দেখবে আচরণবিধি লঙ্ঘন হয় কি না। আচরণবিধি লঙ্ঘন হলে নির্বাচন কমিশন ব্যবস্থা নেবে। যে অভিযোগ আসছে সেগুলো তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

নির্বাচনি সংঘর্ষ-হামলার ঘটনা চলছেই

নাটোর : নাটোর সদর উপজেলায় উপজেলা পরিষদ নির্বাচনের প্রচারণাকালে চেয়ারম্যান পদপ্রার্থী মোস্তারুল ইসলাম আলমের দুজন কর্মী-সমর্থকের ওপর হামলা হয়েছে। গতকাল দুপুর সাড়ে ১২টার দিকে উপজেলার হয়বতপুর এলাকায় এ ঘটনা ঘটে।
বগুড়া : বগুড়ার ধুনট উপজেলা পরিষদ নির্বাচনের প্রচারণার সময় পাল্টা-পাল্টি হামলার অভিযোগ করেছেন ক্ষমতাসীন দলের দুই প্রতিদ্বন্দ্বী চেয়ারম্যান প্রার্থী। উভয় প্রার্থীর সমর্থকরা একে অপরের বিরুদ্ধে হামলার অভিযোগ করেছেন।
মাদারীপুর : মাদারীপুর সদর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী শাজাহান খানের ছেলে আসিবুর রহমান খান তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী শফিক খানের বিরুদ্ধে নানা অভিযোগ নিয়ে গতকাল নিজ বাসভবনে সংবাদ সম্মেলন করেছেন। সংবাদ সম্মেলনে প্রতিদ্বন্দ্বী প্রার্থী শফিক খানের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘন, পোস্টার ছিঁড়ে ফেলা, কর্মীদের ওপর হামলা ও প্রভাব বিস্তারের অভিযোগ করেন আসিবুর রহমান খান।
লালমনিরহাট : লালমনিরহাট-১ আসনের এমপি মোতাহার হোসেনের বিরুদ্ধে নির্বাচনি আচরণ বিধি লঙ্ঘনের অভিযোগ উঠেছে। গতকাল সকালে হাতীবান্ধা উপজেলা পরিষদের চেয়ারম্যান ও পদপ্রার্থী মশিউর রহমান মামুন জেলা নির্বাচন অফিসার ও হাতীবান্ধা রিটার্নিং অফিসার বরাবর লিখিত অভিযোগ করেছেন।
সিরাজগঞ্জ : সিরাজগঞ্জের কাজিপুরে উপজেলা নির্বাচনের চেয়ারম্যান প্রার্থী খলিলুর রহমান সিরাজীকে (আনারস) আবারও শোকজ করেছে রিটার্নিং কর্মকর্তা। প্রতিদ্বন্দ্বী প্রার্থী আবুল কালাম আজাদের (দোয়াত কলম) অভিযোগের ভিত্তিতে শনিবার রাতে তাকে শোকজ করা হয় বলে রিটার্নিং কর্মকর্তা ও জেলা নির্বাচন অফিসার মোহাম্মদ শহিদুল ইসলাম জানান।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2019 Breaking News
Theme Customized By BreakingNews