আমেরিকানরা ইরানের সাহসী নারীদের সমর্থন জানিয়েছেন বাইডেন

0
10

জেএন ২৪ নিউজ ডেস্ক: হিজাব কাণ্ডে গ্রেপ্তার হওয়ার পর বাইশ বছর বয়সী ইরানী তরুণী মাহসা আমিনি পুলিশি হেফাজতেই মৃত্যুবরণ করেন। তার মৃত্যুর প্রতিবাদে ইরান জুড়ে বিক্ষোভ ক্রমেই তীব্র হচ্ছে। ইতোমধ্যে দেশটিতে বিক্ষোভের ঘটনায় চারজন নিহত এবং ১৫ জন আহতের খবরও পাওয়া গেছে। নারীদের এমন সাহসী প্রতিবাদের প্রতি সমর্থন জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

বুধবার নিউইয়র্কে জাতিসংঘের ৭৭তম সাধারণ অধিবেশনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, সম্প্রতি ইরানে হিজাব পড়া কেন্দ্র করে ২২ বছর বয়সী তরুণীর নিহত হওয়ার পর যে বিক্ষোভ শুরু হয়েছে যুক্তরাষ্ট্র তার প্রতি পূর্ণ সমর্থন প্রকাশ করে। আজ আমরা ইরানের সাহসী নাগরিক এবং সাহসী নারীদের পাশে দাঁড়িয়েছি, যারা এই মুহূর্তে তাদের মৌলিক অধিকার রক্ষার জন্য বিক্ষোভ করছে।

পাশাপাশি চীন, মিয়ানমার এবং তালেবানদের মানবাধিকার লঙ্ঘনের ব্যাপারেও স্পষ্ট করে বলেছেন। তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্র সর্বদা মানবাধিকার এবং জাতিসংঘের সনদে অন্তর্ভুক্ত মূল্যবোধকে আমাদের দেশে এবং সারা বিশ্বে প্রচার করবে।’

বিক্ষোভ নিয়ন্ত্রণে এরই মধ্যে দেশটিতে টুইটার, ইনস্টাগ্রামের মতো সামাজিক যোগাযোগ মাধ্যমের ব্যবহার সীমিত করেছে সরকার। বিচ্ছিন্ন করে দিয়েছে বেশ কয়েক মোবাইল নেটওয়ার্ক ব্যবস্থা।